• বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৪৬ অপরাহ্ন
শিরোনাম
রাঙামাটি শহরে ছিনতাইএ জড়িত তিন চাকমা যুবক আটক ভারতের রাজস্থানের আইসিইউতে ধর্ষণে শিকার তরুণী বাঙ্গালহালিয়া পাবনাটিলা প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার মনোন্নয়নে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত লক্ষ্মীছড়িতে পিতার জীবদ্দশায় বেচা সম্পত্তি সন্তানের অস্বীকার! ভোগ-দখলে থাকা ক্রেতারা হতবাক পদর্শনী খামারে মৎস্য চাষীর মাঝে উপকরণ বিতরণ মাটিরাঙ্গা মিউনিসিপ্যাল মহিলা কলেজ’ প্রতিষ্ঠার উদ্যোগ রাঙামাটিতে দুইটি বসত ঘর আগুনে পুড়ে ছাই এবার বন্যহাতির আবাসস্থল ধ্বংস করে ইটভাটা ! মাদক থেকে দূরে রাখতে খেলাধুলার বিকল্প নেই- বীর বাহাদুর মানিকছড়ি ইংলিশ স্কুলে বার্ষিক ক্রীড়া ও পুরস্কার বিতরণ

মহালছড়িতে ক্ষুদ্র নৃ জাতিগোষ্ঠীর বৈসাবি শুরু

রিপন ওঝা, মহালছড়ি প্রতিনিধি / ৫৭৩ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১

তিন পার্বত্যঞ্চলের মধ্যে খাগড়াছড়ি জেলার মহালছড়ির বিভিন্ন এলাকায় বৈসাবি পালন করা হচ্ছে।

ত্রিপুরাদের বৈসু, মারমাদের সাংগ্রাই ও চাকমাদের বিঝু। তিন জাতি গোষ্ঠীর উৎসবের তিনটি নামের আদ্যক্ষর নিয়ে বৈসাবি। তিনদিন ধরে উদযাপিত উৎসবের আজ প্রথম দিন।

এই দিন ভোরে ঘুম থেকে উঠে তরুণ-তরুণীরা বাড়ি বাড়ি ও বিভিন্ন এলাকা ঘুরে ফুল সংগ্রহ করে, এরপর নিজেদের ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে বিশ্ব মঙ্গল কামনায় মা গঙ্গার উদ্দেশ্যে নদীতে ফুল দিয়ে বাংলা নববর্ষকে স্বাগত জানিয়ে বৈসাবি উৎসব শুরু।

এই দিনটি উপলক্ষে পাহাড়ের বাড়িগুলো বিভিন্ন ফুল দিয়ে সজ্জ্বিত করা হয়। গ্রামে গ্রামে বিভিন্ন খেলা-ধুলার প্রতিযোগিতা আয়োজন করা হয়।

আগামীকাল মূল বিঝু, এই দিনে পাহাড়ীদের প্রত্যেকটি বাড়িতে রান্না করা হয় পাজোন টন (বিভিন্ন প্রকার সব্জির মিশ্রনের তরকারি)।

এছাড়াও ক্ষুদ্র নৃ জাতি গোষ্ঠীর তৈরিকৃত বিভিন্ন ধরনের পিঠা দিয়েও আপ্যায়ন করা হয় অতিথিদের। বৈশ্বিক কোভিড-১৯ পরিস্থিতিতে এই উৎসবে কিছুটা ভাটা পরলেও,যে যার মত স্বাস্থ্যবিধি মেনে বৈ সা বি উৎসব পালন করার চেষ্টা করতেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ