• শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১০:১৬ অপরাহ্ন
শিরোনাম
বেলকুচি থানায় পুলিশ সুপার কাপ ব্যাডমিন্টন টুর্নামেন্ট ফাইনাল খেলা অনুষ্ঠিত চট্টগ্রাম ইপিজেড থানা দ্বি-বার্ষিক পরিদর্শনে (অতিরিক্ত আইজিপি) কৃষ্ণপদ রায় মহেশখালীতে বিসিএস সুপারিশপ্রাপ্ত ৭ ক্যাডার’কে শুভেচ্ছা জানালেন ইউএনও সোনাগাজীতে ইউনাইটেড প্রিমিয়ার লীগের ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণ ঢাবিতে ভর্তিচ্ছুকদের জন্য পিসিসিপি ‘হেল্প ডেস্ক’ মানিকছড়িতে উপ-নির্বাচন প্রতীক পেয়ে প্রচারণায় প্রার্থীরা বান্দরবানে ২৫ এবং ৫২ কিলোমিটার ম্যারাথন দৌড়ে আলমগীর হোসেন ও আব্দুর রহমান প্রথম লংগদুতে সেনা জোনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ মানিকছড়িতে ইজারা বর্হিভুত বালু মহালে অভিযান ১ লাখ ৭০ হাজার টাকা জরিমানা মহালছড়িতে শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

ভারতে বাড়ছে নিপাহ ভাইরাস, মৃত্যু ৬

মাসুদ রানা, স্টাফ রিপোর্টার / ৭৬৩ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩

ভারতের কেরালা রাজ্যে দ্রুত বাড়ছে নিপাহ ভাইরাসের প্রাদুর্ভাব। এ ভাইরাসে আক্রান্ত হয়ে গত দুই দিনে ৬ জনের মৃত্যু হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এ তথ্য জানিয়েছে। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) জানিয়েছে, গতকাল তারা কেরালা রাজ্য সরকারের অনুরোধ নিপাহ ভাইরাসের বিরুদ্ধে লড়াইকারী অ্যান্টিবডি সরবরাহ করেছে।

ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল, আরএমএল হাসপাতাল এবং নিমহান্সের বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত একটি পাঁচ সদস্যের কেন্দ্রীয় দল এখন কেরালায় অবস্থান করছেন এবং পরিস্থিতির পর্যালোচনা করছেন। ইতিমধ্যে দক্ষিণ এশিয়ার প্রথম বায়োসেফটি লেভেল থ্রি কনটেইনমেন্ট মোবাইল ল্যাবরেটরি নিপাহ ভাইরাস পরীক্ষা ও শনাক্ত করতে সহায়তা করবে বলে জানিয়েছে।

এদিকে কেরালায় নিপাহ ভাইরাসের প্রাদুর্ভাব বাড়ায় গতকাল বৃহস্পতিবার কোঝিকোড়ে জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। কেরালার কোঝিকোড় জেলায় নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এরপর সেখানে সংক্রমণের বিস্তার রোধে ব্যবস্থা জোরদার করেছে রাজ্য সরকার।

এরই মধ্যে কোজিকোড় জেলার সাতটি গ্রামে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। গঠন করা হয়েছে ১৯ সদস্যের কোর কমিটি। রাজ্য সরকার বলেছে, আজ বৃহস্পতিবার ও আগামীকাল শুক্রবার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

নিপাহ ভাইরাস বাদুড় বা শূকর থেকে মানুষের দেহে আসতে পারে। এ ভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এমনকি খাবারের মাধ্যমেও এই ভাইরাস ছড়াতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ