• শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১০:৩৬ অপরাহ্ন
শিরোনাম
মাটিরাঙায় জাতীয় বীমা দিবস উদযাপন জাতীয় বীমা দিবসে মানিকছড়িতে শোভাযাত্রা ও আলোচনা সভা ১নং কবাখালী সপ্রাবিতে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান এনায়েতপুরে মেয়েকে ইভটিজিং এর প্রতিবাদ করায় সাংবাদিককে মারধর, কিশোর গ্যাংয়ের লিডার সহ ৪ জন আটক বাঘাইহাট দারুল আরকাম ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে পোশাক ও বার্ষিক ক্রীড়া পুরস্কার বিতরণ অনুষ্ঠিত গুইমারাতে সেনাবাহিনীর মানবিক সহায়তা প্রদান কোস্ট গার্ড পশ্চিম জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ আলীকদমে একুশে বই মেলায় বীর বাহাদুর এমপি রাঙামাটি শহরে ছিনতাইএ জড়িত তিন চাকমা যুবক আটক ভারতের রাজস্থানের আইসিইউতে ধর্ষণে শিকার তরুণী

বাসন্তী কবি নিরবের জন্মদিন

নিজস্ব প্রতিবেদক: / ১৭৭২ জন পড়েছেন
প্রকাশিত : শনিবার, ২৫ মার্চ, ২০২৩

বাসন্তী কবি শহিদুল ইসলাম নিরব। প্রায় দেড় যুগ ধরে ঋদ্ধ কবিতার নিমগ্ন এই সাধকের জন্মদিন আজ। তিনি নিপুণ-গভীর দর্শনের দক্ষতা দেখিয়ে শব্দ সুতোয় বুনন করে যাচ্ছেন বর্তমান বিশ্বের রুগ্ন শরীর, সুন্দরের প্রেম, বিশ্ব নন্দনশৈলীর রশ্মি ও অস্তিত্বহীনতার অস্তিত্ব।

সুফি ভাবধারায় উদ্বুদ্ধ কবি-হৃদয় কবিতায় বারবার নেচে ওঠেছেন পরমের বন্দনায়। রুমির মত প্রেমকে আধার করে খুঁজে পেতে চেষ্টা করেছেন স্রষ্টাকে। জ্ঞাতা ও জ্ঞেয় বস্তুর সুক্ষ্মদর্শী ফলের মাধ্যমে অসম্ভব ব্যতিক্রমধর্মী উপমায় মর্ত্যলোকের সাথে উর্ধ্বলোকের সু-সম্পর্ক শব্দে এঁকে চলেছেন তিনি। ধর্ম, দর্শন ও ঋদ্ধপ্রেম তাঁর কবিতার মূল উপাদান। যে কবিতা নিত্যনতুন শব্দ-দৃশ্যের উঁচু মার্গে পৌঁছে দেয় মানবের ভাবনাসমূহ।

মানবতাবাদী এই সুফিতাত্ত্বিক কবি ১৯৮৮ সালের ২৫ মার্চ, কাজিপুর থানার মনসুরনগর ইউনিয়নের কুমারিয়াবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা মার্কসবাদী কবি আলতাফ হোসেন। মা সাজেদা বেগম গৃহিণী।

“চারুমুখী বাসন্তী” ও “ধর্মদর্শন ও বিস্ময়ের বিজ্ঞান” শিরোনামে কাব্যগ্রন্থ ও গবেষণা গ্রন্থের মাধ্যমে তিনি প্রশংসিত হয়েছেন। মানবপ্রেমিক এই কবি দর্শন, ইংরেজি সাহিত্য ও আইন-এ গ্রাজুয়েটেড। জড়িত আছেন শিক্ষকতা ও সাংবাদিকতায়।
এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ